হদিশ মিলল ২৬২৪ বছর বয়সী একটি গাছের…

0
7

হদিশ মিলল ২৬২৪ বছর বয়সী একটি গাছের…

নিজস্ব সংবাদদাতা(শ্রীময়ী নাথ), ১৭/০৫/১৯

বয়স আনুমানিক ২৬২৪ বছর। অর্থাৎ , যিশু খ্রিস্টের জন্মের আগে থেকেই অস্তিত্ত্ব রয়েছে তার। সম্প্রতি, অতি-প্রাচীন এই সাইপ্রাস গাছের হদিশ মিলল আমেরিকার উত্তর ক্যারোলিনায়, ব্ল্যাক নদীর ধারে। গবেষকদের দাবি, শুধু আমেরিকা নয়, এই গাছটি গোটা বিশ্বের অন্যতম পুরনো গাছ যা রোপণ করা হয়েছিল ৬০৫ খ্রিস্টপূর্বাব্দে। গাছটির এতদিন ধরে বেঁচে থাকার রহস্য কী? বিজ্ঞানীদের মতে, সাইপ্রাস হল বিশ্বের অন্যতম বৃহৎ নন-ক্লোনাল ট্রি।

গোটা উত্তর ক্যারোলিনার ব্ল্যাক নদীর তীরবর্তী এলাকার গোটাটাই এই ন্যাড়া সাইপ্রাস গাছে ভর্তি। গোটা এলাকায় একাধিক গাছ রয়েছে যাদের বয়স ২ হাজার বছর বা তাঁর আশেপাশে। অত্যন্ত দুর্গম এলাকায় হয় এই গাছ। আরও পড়ুন… রানওয়ে থেকে ছিটকে নদীতে পড়ল বিমান…

এই এলাকায় এখনও মানুষ বাস করতে শুরু করেনি। পরিবেশের ভারসাম্যও ততটা নষ্ট হয়নি। তাই, এই গাছগুলি একে অপরের পরিপূরক হয়ে বেঁচে আছে। এই গাছগুলি যে শুধু পুরনো তাই নয়, এই গাছগুলির গায়ে রয়েছে আংটির মতো দাগ। এই রিংগুলি দেখলে বোঝা যাবে কোন বছর এই এলাকায় কী পরিমাণ বৃষ্টি হয়েছিল। তবে অন্যতম প্রাচীন হলেও আমেরিকার সবচেয়ে প্রাচীন এই গাছটি নয়। আমেরিকার প্রাচীনতম গাছটি রয়েছে ক্যালিফোর্নিয়ায়। সেটি একটি ৫০০০ বছর বয়সী ব্রিসিলকোন পাইন গাছ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here